গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ব্যবস্থাপক এর কার্যালয় সরকারি মুরগি প্রজনন ও উন্নয়ন খামার, চুয়াডাঙ্গা www.poultry.chuadanga.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১। ভিশন ও মিশন
ভিশনঃ সকলের জন্য নিরাপদ, পর্যাপ্ত ও মানসম্মত প্রাণিজ আমিষ নিশ্চিতকরণ ও প্রাণিসম্পদের উন্নয়ন।
মিশনঃ প্রাণি স্বাস্থ্য সেবা প্রদান, প্রাণির উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধি এবং মূল্য সংযোজনের মাধ্যমে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১ নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবী ও ফোন) |
০১ |
প্রানি বিক্রয় (মুরগির বাচ্চা) |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে অত্র খামার হতে মোরগ মুরগীর বাচ্চা বিক্রয় করা হয়ে থাকে। |
মৌখিক/লিখিত আবেদন সংশ্লিষ্ট অফিস |
সরকার নির্ধারিত মূল্যে |
প্রতিদিন অফিস চলাকালীন মজুদ স্বাপেক্ষে |
ব্যবস্থাপক, পিডিও, পিটি ০২৪৭৭৭৮৭০৬০ |
০২ |
জনসাধারণ ও খামারীদের পরামর্শ ও উৎসাহ প্রদান |
জনসাধারণ ও খামারীদের হাঁস-মুরগী পালন সম্পর্কিত প্রয়োজনীয় পরামর্শ ও উৎসাহ প্রদান করা হয়ে থাকে। |
সংশ্লিষ্ট অফিস |
বিনা মূল্যে |
প্রতিদিন অফিস চলাকালীন |
ব্যবস্থাপক, পিডিও, পিটি ০২৪৭৭৭৮৭০৬০ |
০৩ |
বেকারত্ব দূরীকরণের মাধ্যমে আত্মকর্মসংস্থানে সহায়তা প্রদান |
বেকার যুবক/যুব মহিলাদের হাঁস-মুরগী প্রতিপালনে সম্পৃক্তকরণের মাধ্যমে বেকারত্ব দূরীকরণ/দারিদ্র বিমোচনরহ আত্মকর্মসংস্থানে সহায়তা প্রদান করা হয়ে থাকে। |
সংশ্লিষ্ট অফিস |
বিনা মূল্যে |
প্রতিদিন অফিস চলাকালীন |
ব্যবস্থাপক, পিডিও, পিটি ০২৪৭৭৭৮৭০৬০ |
০৪ |
জীব নিরাপত্তা বিষয়ে পরামর্শ প্রদান |
খামারের জীব নিরাপত্তা জোরদার করণের বিষয়ে খামারী/ জনসাধারণকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়ে থাকে। |
সংশ্লিষ্ট অফিস |
বিনা মূল্যে |
প্রতিদিন অফিস চলাকালীন |
ব্যবস্থাপক, পিডিও, পিটি ০২৪৭৭৭৮৭০৬০ |
০৫ |
বার্ড-ফ্লু বিষয়ে সচেতনতা সৃষ্টিকরণ |
বার্ড-ফ্লু বিষয়ে খামারী/ জনসাধারণকে সচেতন করে তোলা হয়। |
সংশ্লিষ্ট অফিস |
বিনা মূল্যে |
প্রতিদিন অফিস চলাকালীন |
ব্যবস্থাপক, পিডিও, পিটি ০২৪৭৭৭৮৭০৬০ |
০৬ |
দেশীয় হাঁস-মুরগী সংরক্ষণে পরামর্শ প্রদান |
উন্নতজাতের হাঁস-মুরগী প্রতিপালনের পাশাপাশি দেশীয় হাঁস-মুরগী সংরক্ষণে খামারী/ জনসাধারণকে পরামর্শ প্রদান করা হয়ে থাকে। |
সংশ্লিষ্ট অফিস |
বিনা মূল্যে |
প্রতিদিন অফিস চলাকালীন |
ব্যবস্থাপক, পিডিও, পিটি ০২৪৭৭৭৮৭০৬০ |
২.২ দাপ্তরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবী ও ফোন) |
০১ |
সেবার পরিকল্পনা প্রণয়ন |
বাৎসরিক কর্ম অনুযায়ী বাৎসরিক কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয় এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়। |
পূর্ববর্তী বৎসরের কর্মপরিকল্পনা বিবরণী, সংশ্লিষ্ট অফিস |
বিনা মূল্যে |
পূর্ববর্তী বৎসরের ডিসেম্বর মাস |
ব্যবস্থাপক ০২৪৭৭৭৮৭০৬০ |
০২ |
সরকারি রাজস্ব আদায় ও কোষাগারে জমা প্রদান |
মোরগ-মুরগী বাবদ রাজস্ব আদায় করা হয়ে থাকে এবং সংশিস্নষ্ট ট্রেজারীকে নিয়মিত জমা প্রদান করা হয়ে থাকে। |
সরকারি প্রজ্ঞাপন/আদেশ/বিধি |
প্রজ্ঞাপন/ বিধি মোতাবেক |
অফিস চলাকালীন |
ব্যবস্থাপক, অফিস সহকারী ০২৪৭৭৭৮৭০৬০ |
২.৩ অভ্যন্তরীন সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবী ও ফোন) |
০১ |
কর্মকর্তা / কর্মচারীদের শূন্য পদের সংখ্যা প্রণয়ন |
কর্মকর্তা/কর্মচারীদের দায়িত্ব বন্টনের জন্য কর্মকর্তা/ কর্মচারীদের শূন্য পদের সংখ্যা প্রণয়ন করা হয়। |
দপ্তরের শূন্য পদের তালিকা |
বিনা মূল্যে |
মাসিক |
ব্যবস্থাপক, অফিস সহকারী ০২৪৭৭৭৮৭০৬০ |
৩. অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তাঁর কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
০১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
উপপরিচালক সরকারি মুরগি প্রজনন ও উন্নয়ন খামার, যশোর ফোন নং-০৪২১-৬৮৫৮৫ |
তিন মাস |
০২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
পরিচালক, উৎপাদন প্রাণিসম্পদ অধিদপ্তর, ঢাকা ফোন নং-০২-৯১১৭৪৫৮ |
এক মাস |
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS